karmasathi prakalpa, কর্মসাথী প্রকল্প

Karmasathi prakalpa:- :বাংলার বেকার যুবক যুবতীদের জন্য পশ্চিমবাংলা সরকার নিয়ে এলো এক নতুন প্রকল্প যার নাম দেওয়া হয়েছে কর্মসাথী প্রকল্প।

Karmasathi prakalpa কর্মসাথী প্রকল্প

বর্তমান পশ্চিমবাংলা এখন বেকার তৈরির কারখানা। দিনদিন যেরকম ভাবে বেকার তৈরি হচ্ছে তাতে পশ্চিমবাংলার ভবিষ্যৎ কোন দিকে তা নিয়ে সবাই দুশ্চিন্তায় আছেন। করোনা ভাইরাস আর লকডাউনের প্রভাবে বর্তমানে এই বেকার সংখ্যা আরো বহুগুণ বেড়ে গেছে।

পশ্চিমবাংলার বেকারত্ব দূরীকরণের জন্য বাংলার মুখ্যমন্ত্রী মাননীয় মমতা বন্দ্যোপাধ্যায় সিদ্ধান্ত নিয়েছেন একটি নতুন প্রকল্পের যার নাম দেওয়া হয়েছে কর্মসাথী প্রকল্প ( karmasathi prakalpa )।

কর্মসাথী প্রকল্পের প্রধান উদ্দেশ্য হচ্ছে বেকার ছেলে মেয়েদের সাহায্য করা।

বেকার ছেলে মেয়েদেরকে কর্মসংস্থানের সুযোগ করে দেওয়ার জন্য পশ্চিমবাংলা সরকার সিদ্ধান্ত নিয়েছেন দুই লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়ার। এই ঋণের মাধ্যমে বাংলার ছেলে মেয়েরা আত্মনির্ভর হওয়ার একটা বিরাট সুযোগ পাবে বলে মনে করছে রাজ্য সরকার।

কর্মসাথী প্রকল্প আবেদন পদ্ধতি how to apply for karmasathi prakalpa

মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন কর্মসাথী প্রকল্প- এর আওতায় আসার জন্য বেকার যুবক-যুবতীদেরকে সবার প্রথমে নিজ নিজ ব্লকে হয়ে গিয়ে একটা আবেদন করতে হবে তারপর কর্ম সাথী অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে হবে। বিস্তারিত নিচে দেখুন।

আরও পড়ুনঃ- সুকন্যা সমৃদ্ধি যোজনা

এই প্রকল্পে আবেদন করার জন্য একটি ফর্ম ফিলাপ করতে হবে। ফর্ম ফিলাপ করতে কি কি ডকুমেন্ট থাকা দরকার তা রাজ্য সরকার এখনো পর্যন্ত জানায় নি। তবে আশা করছি সচিত্র প্রমান পত্র সহ আবেদন করতে হবে।

Karmasathi prakalpa কর্মসাথী প্রকল্প

প্রতিটি জেলার জন্য আলাদা আলাদা ভাবে আধিকারিক নিয়োগ করা হয়েছে। উনাদের সঙ্গে ফোনে কিংবা ইমেলে যোগাযোগ করতে পারবেন। উনাদের অফিসেই ফর্ম পাবেন। সেই ফর্ম ফিলাপ করে কোওপারেটিভ ব্যাঙ্কে জমা করতে হবে। ফর্ম জমা করার সময় কিংবা কিছুদিনের ভেতর কোওপারেটিভ ব্যাঙ্কেই আপনার একটি খাতা খুলে দেওয়া হবে। সেই খাতাতেই টাকা পাবেন।

আপনার জেলার আধিকারিক কে জেনেনিন- GMDIC

কর্মসাথী প্রকল্পের সুবিধা কারা পাবেন

  • ব্যাক্তিকে পশ্চিমবাংলার বেকার যুবক/যুবতী হতে হবে।
  • মাধ্যমিক/উচ্চমাধ্যমিক পাশ হতে হবে।
  • আধার কার্ড থাকতে হবে।
  • ভোটার কার্ড থাকতে হবে।

Download karmasathi prakalpa Application

আরও পড়ুনঃ- অটল পেনশন যোজনা

ফেসবুক মার্কেটিং 

Best Earning Application 2020

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *