সুকন্যা সমৃদ্ধি যোজনা ২০২০ বিস্তারিত ভাবে জানুন

সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্পটি প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি 2015 সালের 22 শে জানুয়ারি নিয়ে আসেন। 2020 সালে এই প্রকল্পের কিছু নিয়ম পরিবর্তন করা হয়। এই প্রকল্পের উদ্দেশ্য ছিল ভারতবর্ষের শিশুকন্যাদের সুরক্ষিত রাখা।

সুকন্যা সমৃদ্ধি যোজনা 2020 বিস্তারিত

সুকন্যা সমৃদ্ধি যোজনা কী?

আমাদের সবার প্রথমে জানা উচিত 2015 সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কেন সুকন্যা সমৃদ্ধি যোজনা চালু করেন?

প্রধানমন্ত্রী কেন এই যোজনা চালু করেছিলেন তা বিস্তারিত ভাবে যে আপনাদেরকে বোঝানোর দরকার নেই সেটা আমি জানি। আমাদের দেশে মাতৃগর্ভ থেকেই কন্যাশিশুরা যে নয় এটা নতুন করে বলার অপেক্ষা রাখে না। আজ 2021 সালে দাড়িয়েও কন্যা শিশুর জন্ম হলে পুরো পরিবারকে ভাবিয়ে তোলে। এর প্রধান দুটো কারণ হচ্ছে  পুরুষতান্ত্রিক সমাজের শোষণ এবং পণপ্রথা।

সুকন্যা সমৃদ্ধি যোজনা

কন্যা পরের সম্পত্তি ভেবেই কয়েকবছর আগে পর্যন্ত কন্যা শিশুকে শিক্ষা দেওয়াতেও তেমন আগ্রহ দেখা যেত না। এই জন্য মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় চালু করেছিলেন কন্যাশ্রী প্রকল্প এবং রূপশ্রী প্রকল্প। এই দুই প্রকল্প নিয়ে আমরা পরে বিস্তারিত আলোচনা করব।

মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শিশু কন্যার জন্ম থেকে শুরু করে ভবিষ্যৎ পর্যন্ত সুরক্ষিত রাখার জন্য চালু করেছিলেন সুকন্যা সমৃদ্ধি যোজনা। 2015 সালে এই যোজনা চালু করা হলেও 2019 সাল পর্যন্ত এই যোজনাতে তেমন আগ্রহ দেখাননি মানুষেরা। এই জন্যই 2020 সালে এই যোজনায় কিছু নিয়ম পরিবর্তন করা হয় যা আমরা এই পোস্টে আলোচনা করেছি।

সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট কিভাবে খোলা যায় 

আপনি সরাসরি পোস্ট অফিসে গিয়ে কিংবা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া পিএনবি এইচডিএফসি ব্যাঙ্ক কানাডা ব্যাঙ্ক ইত্যাদি ইত্যাদি ব্যাংক থেকেও এই একাউন্ট খুলতে পারবেন।

এই একাউন্ট খুলতে কী লাগবে?

এই একাউন্ট খোলার জন্য আপনাকে আপনার মেয়ের জন্ম সার্টিফিকেট, পাসপোর্ট সাইজ  ছবি, আপনার নিজের আধার কার্ড, নিজের ছবি এবং প্যান কার্ড নিয়ে যেতে হবে।

সব মেয়ের জন্যই কী এই একাউন্ট খোলা যাবে?

না সবার জন্য এই একাউন্ট খোলা যাবে না। এই একাউন্ট খোলার জন্য আপনার কন্যার বয়স 10 বছরের নিচে হতে হবে বাধ্যতামূলক।

আপনি শুধুমাত্র দুজন কন্যার জন্য এই সুবিধা পাবেন কিন্তু আপনার যদি জমজ কন্যা থেকে থাকে তাহলে তিনজন কন্যার জন্য আপনি এই সুবিধা উপভোগ করতে পারবেন।

সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট করে কী লাভ হয়?

এই অ্যাকাউন্ট করে সবচাইতে বেশি লাভ হয় যেটা, আপনি আপনার কন্যার নামে যেমন পরিমাণ টাকা জমা করবেন ঠিক তেমন পরিমাণ টাকা সরকার জমা করবে আপনার কন্যার নামে।

আপনি আপনার কন্যার নামে যে টাকা জমা করছেন তার সুদ 8 দশমিক 40 শতাংশ। অর্থাৎ সুদের হার বেশি পাবেন।

আপনার কন্যার বয়স 15 বছর হওয়া পর্যন্ত আপনাকে এই টাকা জমা করতে হবে আপনার কন্যার বয়স  21 বছর হলে আপনি টাকাটা তুলতে পারবেন।

আপনি সরাসরি ব্যাংক কিংবা পোস্ট অফিসে গিয়ে আপনার প্রতি মাসের টাকা জমা করতে পারেন কিংবা আপনার একাউন্ট থেকে প্রতিমাসের নির্দিষ্ট দিনে তা টাকাটা কাটিয়ে নিতেও পারেন। তবে অবশ্যই মনে রাখবেন আপনি যদি কোনও মাসে টাকা না দেন তাহলে আপনাকে পেনাল্টি দিতে হবে।

আপনি চাইলে এক জায়গা থেকে অন্য জায়গায় আপনার কন্যার অ্যাকাউন্ট ট্রান্সফার করতে পারবেন।

কত টাকা জমা করলে কত টাকা পাওয়া যাবে?

আপনি যদি আপনার কন্যার নামে প্রতি মাসে 1000 টাকা করে জমা করেন তাহলে আপনার জমা টাকার পরিমাণ হবে 1 লাখ 80 হাজার। আপনার কন্যার 21 বছর পূর্ণ হওয়ার পর আপনি পাবেন 5 লক্ষ 70 হাজার।

আপনি যদি আপনার কন্যার নামে 5 হাজার টাকা করে প্রতিমাসে জমা করেন তাহলে আপনার জমা টাকার পরিমাণ হবে 9 লাখ। আপনার কন্যার বয়স 21 বছর হলে আপনি পাবেন 28 লাখ 50 হাজার।

আপনি যদি প্রতি মাসে 12500 টাকা করে জমা করেন তাহলে আপনার জমা টাকার পরিমাণ হবে 22 লাখ 50 হাজার। আপনার কন্যার বয়স 21 বছর হওয়ার পর আপনি পাবেন 73 লাখ 90 হাজার টাকা।

সুকন্যা সমৃদ্ধি যোজনা 2020 সালের নিয়ম পরিবর্তন

সুকন্যা সমৃদ্ধি যোজনা

আমি এই পোস্টের শুরুতেই বলেছি 2015 সালে এই প্রকল্প চালু হলেও 2019 সাল পর্যন্ত এই প্রকল্প তেমন জনপ্রিয়তা পায়নি। এই জনপ্রিয়তা না পাওয়ার প্রধান কারণ ছিল প্রতি মাসে মিনিমাম 1000 টাকা করে জমা করতেই হতো।

প্রতি মাসে 1000 টাকা করে জমা করা সাধারণ মানুষের পক্ষে যথেষ্ট সমস্যা ছিল বলেই 2020 সালে এই নিয়ম পরিবর্তন করা হয়। এবং ন্যূনতম জমা করা টাকার পরিমাণ 1000 থেকে কমিয়ে 250 টাকা করে দেওয়া হয়।

প্রতিমাসে কন্যার নামে আড়াইশো টাকা করে জমা করা তেমন বিরাট কোন ব্যাপার না। ফলে স্বাভাবিকভাবেই সুকন্যা সমৃদ্ধি যোজনা দুই হাজার কুড়ি সাল থেকে জনপ্রিয়তা পেতে শুরু করে।

বিঃদ্রঃ-  আমার ব্যক্তিগত মতামত হচ্ছে আপনার যদি 10 বছরের নিচে কোনও কন্যাসন্তান থেকে থাকে তাহলে আপনি অবশ্যই আপনার কন্যার নামে সুকন্যা সমৃদ্ধি যোজনা চালু করুন। এই যোজনা আপনার কন্যার শিক্ষা এবং বিবাহ নিয়ে দুশ্চিনা দুটোকেই সুরক্ষিত রাখবে।

যেহেতু প্রকল্পটির সরকারের নিজস্ব তাই এই প্রকল্পের টাকা জমা করলে আপনার টাকা নষ্ট হওয়ার বিন্দুমাত্র সম্ভাবনা নেই।

সুকন্যা সমৃদ্ধি যোজনা সম্পর্কে আপনার যদি কোন জিজ্ঞাসা থেকে থাকে তাহলে আপনি আমাদের কমেন্ট বক্সে আপনার প্রশ্ন রাখতে পারেন, আমরা আপনার প্রশ্নের সঠিক উত্তর দিয়ে আপনাকে সাহায্য করার চেষ্টা করব।

আরও পড়ুন

☛ আপনি কি অটল পেনশন যোজনা করেছেন? যদি না করিয়ে থাকেন এবং জানতে চান অটল পেনশন যোজনা সম্পর্কে তাহলে আমাদের লেখা অটল পেনশন যোজনা বিস্তারিত ভাবে পড়ুন, – অটল পেনশন যোজনা

☛ আপনি কি লাইফ ইন্সুরেন্স করাতে চাইছেন এবং জানতে চাইছেন কোন লাইফ ইন্সুরেন্স আপনার জন্য বেস্ট হবে তাহলে আমাদের আরেকটি লেখা পড়তে পারেন, – Aegon life Term insurance

☛ আপনি কি ঘরে বসে অনলাইনে ইনকাম করার কথা ভাবছেন তাহলে আমাদের এই লেখাটি পড়ুন,- ব্লগ থেকে আয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *